ভিডিও গ্যালারি
শনিবার, ২৫ মার্চ, ২০১৭
  •   মুজাহিদ, সাকা চৌধুরীর রিভিউ আবেদন খারিজ: মৃত্যুদন্ড বহাল
  •   জর্ডানে দুই জঙ্গির মৃত্যুদণ্ড কার্যকর
কারা আইপিএলে দামী খেলোয়াড়?
আইপোর্ট নিউজ:
Publish Date : 2017-02-07,  Publish Time : 20:46,  View Count: 157    2 months ago

ফ্যাঞ্চাইজি ভিত্তিক জনপ্রিয় ক্রিকেট টুর্নামেন্ট ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) দশম আসরের নিলাম অনুষ্ঠিত হবে ২০ ফেব্রুয়ারি। সোমবার ক্রিকেটারদের বেস প্রাইস হাকানো হয়েছে। এর মধ্যে সাতজন ক্রিকেটারের বেস প্রাইস হয়েছে সবচেয়ে বেশি, দুই কোটি রুপি।

এই সাত দামী খেলোয়াড় হলেন ইংল্যান্ডের অলরাউন্ডার বেন স্টোকস, ক্রিস ওকস এবং ওয়ান ডে ক্যাপ্টেন ইয়ন মরগান। বাকিরা হলেন শ্রীলঙ্কার ক্যাপ্টেন অ্যাঞ্জেলো ম্যাথুজ, ভারতের ইশান্ত শর্মা, অস্ট্রেলিয়ার পেসার মিচেল জনসন ও প্যাট কামিন্স।

এর পরে দেড় কোটি টাকার ব্র্যাকেটে আছেন ইংল্যন্ডের জনি বেয়ারস্টো, নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট, অস্ট্রেলিয়ার নাথান লায়ন ও ব্রাড হাডিন, দক্ষিণ আফ্রিকার কাইল অ্যাবট ও ওয়েস্ট ইন্ডিজের জেসন হোল্ডার। যিনি গতবার ছিলেন কলকাতা নাইট রাইডার্সে।
আইপিএল নিলামের প্রাথমিক তালিকায় মোট ৭৯৯ জন প্লেয়ার ছিলেন। চলতি সপ্তাহে ফ্র্যাঞ্চাইজিরা কাদের ধরে রাখতে চাইছে সেটা জানানোর পর এই তালিকায় বাকি কতজন ক্রিকেটার থাকবেন সেটা চূড়ান্ত হবে।

এর মধ্যে বাংলাদেশ আর পাকিস্তান ছাড়া আটটা দেশ থেকে জাতীয় দলে খেলা ১৬০ জন ক্রিকেটার আছেন। ৬৩৯ জন ক্রিকেটার ভারত, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা আর ওয়েস্ট ইন্ডিজ থেকে।

এ বছরের আইপিএলের পরই আবার ফ্র্যাঞ্চাইজিদের সাথে ক্রিকেটারদের চুক্তির মেয়াদ শেষ হয়ে যাবে।

সেক্ষেত্রে ২০১৮-তে মেগা নিলাম হওয়ার কথা। তাই বেশির ভাগ ফ্র্যাঞ্চাইজিই এ বার নিলামে আগ্রাসি স্ট্র্যাটেজি নিয়ে নামবে না বলেই মনে করা হচ্ছে। তবে অনেক ফ্র্যাঞ্চাইজিই কিন্তু এর মধ্যেই ইংরেজ ক্রিকেটারদের উপর আগ্রহ দেখাচ্ছে।

প্লেয়ারদের ধরে রাখার নিয়ম আইপিএলে চালু থাকবে কি না সেটা এখনও চূড়ান্ত নয়। ফ্র্যাঞ্চাইজিরা তাই আশায় রয়েছে নিলামে ‘রাইট-টু-ম্যাচ’ বিকল্প থাকার। যে নিয়মে নির্দিষ্ট সংখ্যার ক্রিকেটারদের নিলামে ছাড়ার পাশাপাশি ফ্র্যাঞ্চাইজিদের কাছে আবার সেই ক্রিকেটারদের কিনে নেয়ার সুযোগ থাকে। তবে তার জন্য সেই ক্রিকেটারদের সর্বোচ্চ দর মেটানোর শর্ত পূরণ করতে হয় ফ্র্যাঞ্চাইজিকে।








ইনফরমেশন পোর্টাল অব বাংলাদেশ (প্রা.) লিমিটেড -এর চেয়ারম্যান সৈয়দ আবিদুল ইসলাম ও ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ রওশন জামান -এর পক্ষে সম্পাদক কাজী আব্দুল হান্নান  ও উপদেষ্টা সম্পাদক সৈয়দ আখতার ইউসুফ কর্তৃক প্রকাশিত ও প্রচারিত
ইমেইল: info@iportbd.com, বার্তা বিভাগ: newsiport@gmail.com