ভিডিও গ্যালারি
সোমবার, ০১ মে, ২০১৭
  •   মুজাহিদ, সাকা চৌধুরীর রিভিউ আবেদন খারিজ: মৃত্যুদন্ড বহাল
  •   জর্ডানে দুই জঙ্গির মৃত্যুদণ্ড কার্যকর
দ্রাবিড়ের ডক্টরেট ডিগ্রি প্রত্যাখ্যান
আইপোর্ট নিউজ:
Publish Date : 2017-01-26,  Publish Time : 20:19,  View Count: 80    3 months ago

সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি বিনয়ের সঙ্গে প্রত্যাখ্যান করেছেন ভারতের ব্যাটিং লিজেন্ড রাহুল দ্রাবিড়। বেঙ্গালুরু ইউনিভার্সিটি থেকে দ্রাবিড়কে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি দিতে চাইলে তিনি তা প্রত্যাখ্যান করেন।
দ্রাবিড় এর আগেও একটি সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি ফিরিয়ে দিয়েছিলেন। ২০১৪ সালে কর্ণাটকের গুলবার্গা বিশ্ববিদ্যালয় তাকে এই সম্মাননা দিতে চেয়েছিল।

বেঙ্গালুরুতেই লেখাপড়া শেষ করেছেন দ্রাবিড়, সেখানেই তিনি বেড়ে উঠেছেন। তাই, ভারতীয় এই ক্রিকেট লিজেন্ডকে বিশ্ববিদ্যালয় তাদের ৫২তম সমাবর্তনে এই সম্মান দিতে চেয়েছিল। কিন্তু নিজ শহরের এই বিশ্ববিদ্যালয়ের প্রস্তাব বিনয়ের সঙ্গে প্রত্যাখ্যান করেন দ্রাবিড়।

তিনি জানিয়েছেন, এভাবে ডক্টরেট ডিগ্রি নেওয়ার ইচ্ছা তার নেই। খেলাধুলার ওপর থিসিস করেই ডক্টরেট ডিগ্রি পেতে চান তিনি। সঙ্গে কিছু একাডেমিক রিসার্চও করতে চান ভারতের সাবেক এই দলপতি।

২৭ জানুয়ারি বেঙ্গালুরু বিশ্ববিদ্যালয়ের ৫২তম সমাবর্তন উপলক্ষে দ্রবিড়ের ডক্টরেট ডিগ্রি অনুমোদন করা হয়েছিল। কিন্তু পরে এক বিবৃতিতে উপাচার্য বি থিম্মে গোওড়া জানিয়েছেন, ‘রাহুল দ্রাবিড় বেঙ্গালুরু বিশ্ববিদ্যালয়কে ধন্যবাদ জানিয়েছেন তাকে সম্মানসূচক ডিগ্রির জন্য মনোনীত করায়। কিন্তু তিনি আমাদের বলেছেন, এভাবে সম্মানসূচক ডিগ্রি না নিয়ে খেলাধুলার ওপর গবেষণা করেই তিনি ডিগ্রিটা পেতে চান।’

ভারতের রঙ্গিন জার্সি গায়ে দ্রাবিড় খেলেছেন ৩৪৪টি ওয়ানডে ম্যাচ। যেখানে ১২টি শতক আর ৮৩টি অর্ধশতকে তার মোট রান ১০ হাজার ৮৮৯। ১৬৪ টেস্টের ২৮৬ ইনিংসে করেছেন ৩৬টি সেঞ্চুরি আর ৬৩টি হাফ-সেঞ্চুরি। সাদা পোশাকে রান করেছেন ১৩ হাজার ২৮৮। প্রথমশ্রেণির ক্রিকেটে দ্য ওয়াল খ্যাত দ্রাবিড়ের রয়েছে সাড়ে ২৩ হাজারেরও বেশি রান, ৬৮টি সেঞ্চুরি আর ১১৭টি হাফ-সেঞ্চুরি।







ইনফরমেশন পোর্টাল অব বাংলাদেশ (প্রা.) লিমিটেড -এর চেয়ারম্যান সৈয়দ আবিদুল ইসলাম ও ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ রওশন জামান -এর পক্ষে সম্পাদক কাজী আব্দুল হান্নান  ও উপদেষ্টা সম্পাদক সৈয়দ আখতার ইউসুফ কর্তৃক প্রকাশিত ও প্রচারিত
ইমেইল: info@iportbd.com, বার্তা বিভাগ: newsiport@gmail.com