Sunday, 27 September, 2020, 9:01 AM
Home
কম্বল ‘চুরি’ করছে ফরাসি পুলিশ
আইপোর্ট নিউজ:
Published : Sunday, 12 February, 2017 at 6:30 PM, Count : 206
দেশ থেকে শরণার্থীদের বের করে দেয়ার পন্থা হিসেবে তীব্র শীতের মাঝে শরণার্থীদের কম্বল ‘চুরি’ করছে ফরাসি পুলিশ। ফ্রান্সের রাজধানী প্যারিসে পুলিশ এই ঘটনার জন্য দায়ি বলে এক রিপোর্ট প্রকাশ করেছে ব্রিটিশ মিডিয়া দ্য ইন্ডিপেন্ডেন্ট।

পত্রিকাটিতে প্রকাশিত রিপোর্টে বলা হয়, প্যারিসে শরাণার্থী পুরুষ, নারী এবং শিশুদের কোনো কারণ ছাড়াই শারীরিকভাবে নির্যাতন করছে পুলিশ যাতে তারা ফ্রান্স ছেড়ে চলে যায়। যদিও এখনও দেশটির সরকার শরণার্থীদের পুনর্বাসনের জন্য চেষ্টা করে যাচ্ছে এবং প্রশাসনিক পর্যায়ে শরণার্থীদের দেশত্যাগের কোনো নির্দেশনা দেওয়া হয়নি।

একটি ইরিত্রিয়ান পরিবারের পক্ষ থেকে জানানো হয় যে, ফ্রান্স থেকে বের হয়ে যাওয়ার কথা বলে তাদের কম্বল ছিড়ে ফেলে পুলিশ। মাইনাস সাত ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার মধ্যে শরণার্থীদের কম্বল ছাড়াই মানবেতর জীবন যাপন করতে হচ্ছে।

ফ্রান্সের শরণার্থী অধিকার বিষয়ক ডাটা প্রকল্পের সহকারী পরিচালক নাটালি স্ট্যানটন গবেষকদের বলেন, লা চ্যাপেল এলাকায় এমন কিছু ঘটনা শোনা গেছে। সেখানে কর্তৃপক্ষ সাম্প্রতিক মাসে শরণার্থীদের উচ্ছেদে অভিযান চালাচ্ছে। আমরাও দেখেছি পুলিশকে শরণার্থীদের জিনিসপত্র নিয়ে যেতে। কখনো সেটা রাতের আধারে করা হচ্ছে, কখনো সেটা দিনের আলোতে।

পত্রিকাটির অনুসন্ধানী দলটি ফ্রান্সের তিন ভাগের দুই ভাগ শরণার্থীদের উপর জরিপ চালিয়ে দেখেছে যে, তাদের ঘুম থেকে জোর করে তুলে প্রহার করা হয় এবং দেশত্যাগ করতে বলা হয়। কিন্তু কি কারণে তাদের প্রহার করা হচ্ছে তা বলা হচ্ছে না প্রশাসনের পক্ষ থেকে।

অন্যদিকে ৪৫ বছর বয়সী একজন জানান, কিছুদিন আগেই একজন পুলিশ অফিসার তার কাধে এত জোরে লাথি দেয় যে তাকে পরবর্তী বিশ দিন চিকিৎসার জন্য হাসপাতালে কাটাতে হয়। এমনকি সেসময় অন্যান্যদের স্থান থেকে সরিয়ে দেয়ার জন্য কাঁদুনে গ্যাসও ছোড়া হয়।






« PreviousNext »

সর্বশেষ
অধিক পঠিত
এই পাতার আরও খবর
ইনফরমেশন পোর্টাল অব বাংলাদেশ (প্রা.) লিমিটেড -এর চেয়ারম্যান সৈয়দ আবিদুল ইসলাম ও ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ রওশন জামান -এর পক্ষে সম্পাদক কাজী আব্দুল হান্নান  ও উপদেষ্টা সম্পাদক সৈয়দ আখতার ইউসুফ কর্তৃক প্রকাশিত ও প্রচারিত
ইমেইল: [email protected], বার্তা বিভাগ: [email protected]