Sunday, 27 September, 2020, 9:45 PM
Home
সৌদি তরুণদের বিনোদনের পথ খুলছে
আইপোর্ট নিউজ:
Published : Sunday, 12 February, 2017 at 5:55 PM, Count : 88
ভিশন-২০২৫ সামনে রেখে গত বছর ধরেই রক্ষনশীল দেশ সৌদিআরবে পরিবর্তনের বাতাস বইছে। সেই পরিবর্তনের অংশ হিসেবেই দেশটির তরুণরা পাচ্ছে নিয়ন্ত্রিত বিনোদনের কিছু সুযোগ। বিবিসি।

সৌদির কবিরা এবং গায়করা এখন থেকে প্রকাশ্যে শ্রোতাদের সামনে অনুষ্ঠান করতে পারবেন এবং সেই অনুষ্ঠানে তরুণরাও অংশগ্রহন করতে পারবে বলে সবুজ সংকেত দিয়েছে দেশটির প্রশাসন।

দেশটির তরুণীরা এখনো এই অনুমতি পায়নি। তবে দেশটির নারীদের অধিকার আদায়ের প্রশ্নে ধীরে ধীরে কিছু বিষয় ওঠে আসছে, যার মধ্যে অন্যতম হলো নারীদের গাড়ি চালানোর অধিকার সংক্রান্ত বিষয়টি।

গত বছর তেলের ওপর বাণিজ্যিক নির্ভরতা কমিয়ে অন্যান্য খাতে নির্ভরশীলতা বাড়ানোর জন্য দেশটির পক্ষ থেকে একটি দীর্ঘমেয়াদী পরিকল্পনা গঠন করা হয়। সেই পরিকল্পনা অনুসারে, দেশটির বিভিন্ন খাতে সংস্কার প্রস্তাব আনা হয় খোদ রাজপরিবারের পক্ষ থেকেই।

পেট্রোডলারের মান কমে যাওয়ায় এবং দেশের জনগণকে আয়কর দিতে হওয়ায় তারা যাতে বিনোদনের জন্য দুবাই বা অন্যান্য দেশে না যান তাই তরুণদের জন্য বিনোদনের রাস্তা খুলে দিচ্ছে সৌদি প্রশাসন। কারণ মরুভূমিতে গাড়ি চালানো কিংবা বাজপাখির লড়াইয়ের মতো বিনোদনের জন্য এতদিন সৌদি যুবকদের অন্যান্য দেশে পাড়ি জমাতে হতো।

সৌদিআরবের জনপ্রিয় গায়ক মোহাম্মদ আবদু বহু বছর পর আবারও নিজের দেশে গানের অনুষ্ঠান করছেন সকলের সামনে। এর আগে এমন গানের অনুষ্ঠানের অনুমতি দেওয়া হতো না সৌদিআরবে। তবে এখনও দেশটির অধিকাংশ যুবকই মনে করেন যে, এমন গানের অনুষ্ঠানে মেয়েদের আসা উচিত নয়।

দেশটির মোট জনসংখ্যার দুই তৃতীয়াংশের বয়সই ত্রিশের নিচে। বিশাল এই তরুণ শ্রেণি তাদের হাতে থাকা পেট্রোডলার ব্যয় করতে প্রায়ই পাড়ি জমায় লন্ডন বা দুবাইয়ের মতো ফ্রি দেশগুলোতে। যেখানে তারা প্রচুর অর্থ ব্যয় করে নিজেদের বিভিন্ন বাসনা পূর্ণ করতে পারে। দেশের অর্থ যাতে দেশেই থাকে তাই সৌদি সরকার এমন উদ্যোগ নিয়েছে।






« PreviousNext »

সর্বশেষ
অধিক পঠিত
এই পাতার আরও খবর
ইনফরমেশন পোর্টাল অব বাংলাদেশ (প্রা.) লিমিটেড -এর চেয়ারম্যান সৈয়দ আবিদুল ইসলাম ও ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ রওশন জামান -এর পক্ষে সম্পাদক কাজী আব্দুল হান্নান  ও উপদেষ্টা সম্পাদক সৈয়দ আখতার ইউসুফ কর্তৃক প্রকাশিত ও প্রচারিত
ইমেইল: [email protected], বার্তা বিভাগ: [email protected]